ঢাকায় শ্রীলঙ্কা ক্রিকেট দল

29

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে আজ রোববার সকালে ঢাকায় পা রেখেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। শ্রীলঙ্কান এয়ারলাইনসের একটি ভাড়া করা বিমানে সকাল সোয়া আটটার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখে কুশল পেরেরার দল। বিমানবন্দর থেকে সরাসরি হোটেল সোনারগাঁওয়ে উঠেছে লঙ্কানরা। সফরকারী দল তিন দিনের কোয়ারেন্টিন শেষ করে অনুশীলনে যোগ দিতে পারবে। এই সময়ে দুবার করোনা পরীক্ষার ফল নেগেটিভ হলে ১৯ মে থেকে নিজেদের মধ্যে অনুশীলনের সুযোগ মিলবে তাদের।

সূচি অনুযায়ী ১৯ ও ২০ মে মিরপুরের একাডেমি মাঠে অনুশীলন করবেন কুশল পেরেরা-কুশল মেন্ডিসরা। ২১ মে ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। সাভারের বিকেএসপিতে সেই প্রস্তুতি ম্যাচটি তারা খেলবে নিজেদের মধ্যে দুটি দল গড়ে। এরপর এক দিন অনুশীলন করে ২৩ মে প্রথম ওয়ানডে খেলতে নামবে। ২৫ ও ২৮ মে হবে সিরিজের বাকি দুটি ম্যাচ। সব কটি ম্যাচই হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

আজ বিমান বন্দরে সফরকারী দল শ্রীলঙ্কার কোয়ারেন্টিন নীতি নিয়ে বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘শ্রীলঙ্কা কোয়ারেন্টিনে থাকা অবস্থায় সব মিলিয়ে চারটা করোনা পরীক্ষা হবে। ২২ মে যে পরীক্ষাটি হবে, তার ওপর ভিত্তি করে ২৩ মে প্রথম ওয়ানডেটি খেলবে দুই দল। এর আগে শ্রীলঙ্কা ও বাংলাদেশ যে প্রস্তুতি ম্যাচ খেলবে, সেগুলো হবে নিজেদের মধ্যেই।’

বাংলাদেশ দলের ১৮ মে জৈব সুরক্ষাবলয়ে ঢোকার কথা। যার জন্য এর মধ্যেই করোনা পরীক্ষা শুরু করেছে বিসিবি। গতকাল এক দফা করোনা পরীক্ষা হয়েছে ওয়ানডে দলে ডাক পাওয়া ক্রিকেটারদের। আজ ও আগামীকাল আবার করোনা পরীক্ষা করা হবে। দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, এই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ১৮ মে টিম হোটেলে উঠবেন তামিমরা।

১৮ মে থেকে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা ভারতফেরত দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের। সরকারের করোনার নিয়ম অনুযায়ী, ২১ মে ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ হওয়ার কথা তাঁদের। জানা গেছে, দুজনেরই কোয়ারেন্টিনের সময় কমিয়ে আনার চেষ্টা করছে বিসিবি।