বাইডেন ও কমলার আয় কমে গেছে

80

আয়ের অন্যতম উত্স বক্তব্য প্রদান থেকে সরে এসে নির্বাচনি প্রচারণায় যুক্ত থাকায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আয় গত বছর কমে গেছে। তবে তারপরেও ধনীদের জন্য তার নির্ধারণ করা হারে কর দেওয়ার জন্য প্রয়োজনীয় অর্থ রয়েছে তার। আয় কমেছে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসেরও। তাদের প্রকাশ করা ট্যাক্স রিটার্ন থেকে জানা গেছে এসব তথ্য। খবর প্রকাশ করেছে বিবিসি।

গত বছর প্রেসিডেন্ট বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন ফেডারেল ইনকাম ট্যাক্স দিয়েছেন ১ লাখ ৫৭ হাজার ৪১৪ ডলার। তারা কর দিয়েছেন ২৫.৯ শতাংশ হারে। এছাড়া এই দম্পতি একই বছর ডেলাওয়ার স্টেট ট্যাক্স দিয়েছেন ২৮ হাজার ৭৯৪ ডলার। এছাড়া ফার্স্ট লেডির শিক্ষকতা করা ভার্জিনিয়ায় ট্যাক্স দিয়েছেন ৪৩৩ ডলার। কংগ্রেসে সিনেট সদস্য থাকার সময়ে বাইডেন বরাবরই মোট সম্পদের র?্যাংকিংয়ের নিচের দিকে থেকেছেন। তবে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পর তার সম্পদ কিছুটা বাড়ে। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রকাশ করা ট্যাক্স রিটার্নে দেখা যায় সম্পদ বেড়ে দাঁড়ায় ১ কোটি ৬৫ লাখ ডলারে।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং তার স্বামী ডো এমহফও তাদের ট্যাক্স রিটার্ন প্রকাশ করেছেন। ২০২০ সালে হ্যারিস ও এমহফের মোট নিট ফেডারেল আয় ১৬ লাখ ৯৫ হাজার ২২৫ ডলার। আইনি প্রতিষ্ঠান ডিএলএ পাইপারের সহযোগী হিসেবে আয় করা এই অর্থ থেকে ৩৬.৭ শতাংশ হারে তারা মোট কর দিয়েছেন ৬ লাখ ২১ হাজার ৮৯৩ ডলার।