ক্যালিফোর্নিয়ার সান হোজে বন্দুকধারীর হামলায় নিহত ৯

56

ক্যালিফোর্নিয়ার স্যান হোজের স্যান্টা ক্লারা ভ্যালি ট্রান্সপোর্টেশন অথরিটির রেল ইয়ার্ডে বন্দুক হামলার ঘটনায় নয়জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, হামলাকারী স্যান্টা ক্লারা ভ্যালি ট্রান্সপোর্টেশন অথরিটির কর্মী।
২৬ মে বুধবার সকালে স্যান্টা ক্লারা ভ্যালি ট্রান্সপোর্টেশন অথরিটির রেল ইয়ার্ডে এই বন্দুক হামলার ঘটনা ঘটে। পুলিশ জানায়, হামলাকারী নিজেও নিহত হয়েছেন। হামলায় নিহতদের মধ্যে ট্রানজিট কর্মী রয়েছেন বলে জানায় কর্তৃপক্ষ।

স্থানীয় সময় ৬টা ৪৫ মিনিটে এই গোলাগুলির ঘটনা ঘটে বলে জানিয়েছে ট্রানজিট অথরিটি৷ কর্তৃপক্ষ জানিয়েছে, রেল ইয়ার্ডে বিস্ফোরক দ্রব্য থাকতে পারে এবং তারা বিস্ফোরক দ্রব্য খুঁজতে অভিযান চালিয়ে যাচ্ছে।

ঘটনা সূত্রে জানা যায়, সকালে রেল ইয়ার্ডে এক কর্মী হঠাৎ করেই গুলি ছুঁড়তে শুরু করে। জানা যায়, রেল কর্মীদের মিটিং চলার একপর্যায়ে হঠাৎ করেই একজন গুলিবর্ষণ শুরু করে।

কর্তৃপক্ষ জানায়, গোলাগুলি চলাকালীন সময়েই পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। স্যান্টা ক্লারা কাউন্টি শেরিফ লাউরিয়ে স্মিথ সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের দল সাহসী ভূমিকা পালন করেছে। তাদের যেই কাজের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে, তারা সেটি ভালোভাবে করেছে’।

স্থানীয় গণমাধ্যম সূত্র মতে, হামলাকারীসহ নয়জন মারা গেছেন। হামলাকারী আত্মহত্যা করেছেন বলে জানা গেলেও পুলিশ এখনো তা নিশ্চিত করেনি।

জানা যায়, গোলাগুলি শুরু হওয়ার আগে স্যান্টা ক্লারা রেলওয়ে সার্ভিসের এক বাড়িতে আগুনের সূত্রপাত হয়৷ এই ঘটনার সাথে গোলাগুলির ঘটনার যোগসূত্র আছে কী না, তা খতিয়ে দেখা হচ্ছে।

স্যান জোস ফায়ার সার্ভিসের মুখপাত্র এরিকা রে বলেন, পুলিশ একাধিক অপরাধজনিত ঘটনার তদন্ত করছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ঘটনাস্থলে বিস্ফোরক দ্রব্য থাকতে পারে এবং এই জন্য বোমা নিস্ক্রিয়কারী দল ঘটনাস্থলে উপস্থিত আছেন। তবে সাধারণ মানুষ এখন ঝুঁকিমুক্ত রয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

এদিকে, এই ঘটনার পর স্যান জোসের মেয়র স্যাম লিকার্ডো বলেন, ‘এটি আমাদের শহরের জন্য একটি নারকীয় দিন। এমন ঘটনা যেনো আমাদের শহরে না ঘটে, আমি সেদিকে পূর্ণ মনোযোগ দিবো’।

হোয়াইট হাউজের ডেপুটি প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেন, ‘স্যান জোসের বন্দুক হামলার ঘটনা পর্যবেক্ষণে রাখা হয়েছে’।

ফেডারেল এজেন্ট এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ঘটনার তদন্ত শুরু করেছে। আর স্যান জোসের মেয়র স্যাম লিকার্ডো জানান, তিনি ফোনে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস ও পরিবহণ মন্ত্রী পিট বুটিগেইগের সাথে বন্দুক হামলার বিষয় নিয়ে আলোচনা করেছেন।

গান ভায়োলেন্স আর্কাইভের সূত্র অনুসারে, এই বছর যুক্তরাষ্ট্রে অন্তত ২৩০টি বড় ধরণের বন্দুক হামলার ঘটনা ঘটেছে৷ সাধারণত কোনো হামলায় চারজন বা এর বেশি মারা গেলে বড় ধরণের বন্দুক হামলা বলা হয় তাকে।