মধ্যপ্রাচ্য সফর শেষ, যা বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

88

বর্ণমালা ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন মধ্যপ্রাচ্যে দুই দিনের সফর শেষ করেছেন। কূটনৈতিক সমর্থন ও ইসরায়েলের বোমা হামলায় বিধ্বস্ত গাজা পুনর্গঠনে আর্থিক সাহায্য আদায়ের লক্ষ্যে তার এ সফর। গত দুই দিনে ইসরায়েল, মিশর ও জর্ডানের রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী দল হামাসের সঙ্গে ১১ দিনের সংঘাতের পর ঘোষিত যুদ্ধবিরতি জোরদারের লক্ষ্যে মধ্যপ্রাচ্য সফর করেন ব্লিংকেন। ওই সংঘাতে ৬৬ শিশুসহ ২৪৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরো প্রায় ২ হাজার ফিলিস্তিনি। সংঘাতে ২ শিশুসহ ১২ ইসরায়েলি নিহত হয়েছে।
মধ্যপ্রাচ্য সফরের শুরুতেই ইসরায়েল সফর করেন ব্লিনকেন । সেখানে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেন তিনি। এর একদিন পর মিশর ও জর্ডান সফর করেন।

সফর শেষে তিনি স্বীকার করেছেন যে, শান্তি আলোচনার এখনো অনেক দেরি। ব্লিনকেন বলেন, আমরা যুদ্ধবিরতিকে শেষ হিসেবে নয় বরং সূচনা হিসেবে দেখছি। এর ওপর ভিত্তি করে আমাদের কিছু একটা প্রতিষ্ঠিত করতে হবে। বুধবার জর্ডানের রাজধানী আম্মানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র: আল-জাজিরা।