করোনার ভারতীয় ভ্যারিয়েন্টের নতুন নামকরণ

65

আতঙ্কের নাম করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট। বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশে এটি ছড়িয়ে পড়েছে। এতো দিন এটি করোনার ভারতীয় ধরন নামে পরিচিত ছিল।

এই ধরনটির নতুন নামকরণ করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এটিকে ‘ডেলটা ভ্যারিয়েন্ট’ নামে নামকরণ করেছে। সোমবার এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

করোনার ভারতীয় ধরনের নতুন নামকরণের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড–১৯–বিষয়ক কারিগরি কমিটির প্রধান মারিয়া ফন কেরখোভ বলেছেন, কোভিডেন নতুন ভ্যারিয়েন্ট নিয়ে কোনো দেশকে দায়ী করা উচিত নয়। ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনার ধরনটির নাম এখন থেকে হবে ‘ডেলটা’। তবে এর ফলে ধরনটির বৈজ্ঞানিক নামে (বি.১.৬১৭) কোনো পরিবর্তন আসবে না। বিজ্ঞানবিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য ও গবেষণায় এটির বৈজ্ঞানিক নামটি ব্যবহৃত হবে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে ভারতে প্রথম করোনার এই ধরন শনাক্ত হয়। করোনার এ ধরন অতি সংক্রামক। দ্রুত একজনের কাছ থেকে অন্যের শরীরে ছড়িয়ে পড়তে পারে। মূলত এ ধরনের কারণে ভারতে করোনা পরিস্থিতি ভয়ংকর রূপ নিয়েছে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বিপর্যস্ত হয়ে পড়েছে দেশটি। মৃত্যু ও সংক্রমণ বেড়েছে।

ভারতের সীমানা ছাড়িয়ে এশিয়া, ইউরোপসহ বিশ্বের ৫০টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনার অতি সংক্রামক এই ধরন।