আফগানিস্তানের ৭০ শতাংশ এলাকা তালেবানের দখলে: জাতিসংঘ

289

আফগানিস্তানের ব্যাপক অঞ্চল দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে দুই দশক ধরে যুদ্ধপীড়িত দেশটি থেকে যুক্তরাষ্ট্রেরসহ সকল বিদেশি সেনা প্রত্যাহারের কথা রয়েছে।

বিশ্লেষকরা বলছেন, বিদেশি সেনা চলে গেলে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেবে। আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, বিশ্লেষকদের অনুমানের পথেই যাচ্ছে আফগানিস্তান।

খবরে বলা হয়, আফগানিস্তানের ৪০৭টি জেলার মধ্যে ৯০টি জেলা এখন পুরোপুরি তালেবানের দখলে। অন্যদিকে, আফগান সরকারের পূর্ণ নিয়ন্ত্রণে রয়ে ৬৪ টি জেলা। বাকি অঞ্চলগুলো তালেবান ও সরকারি বাহিনী একে অপরের ওপর প্রভাব বিস্তার করতে সক্ষম হচ্ছে না।

জাতিসংঘের তথ্য বলছে, আফগানিস্তানের ৫০ থেকে ৭০ শতাংশ এলাকা এখন তালেবানের নিয়ন্ত্রনে। রাজধানী সন্নিকটে পৌঁছে গেছে তালেবান। কাবুল থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে কট্টর ইসলামপন্থি এই সশস্ত্র গোষ্ঠী।

তুরস্কভিত্তিক আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, আফগানিস্তানে সকল প্রাদেশিক কেন্দ্র এখনও সরকারে নিয়ন্ত্রণে। তারপরেও দেশেটির ৪০৭টি জেলার মাত্র ২৫ জেলা এখন সরকারের নিয়ন্ত্রণে। সাম্প্রতিক সময়ে তালেবান যোদ্ধারা আফগান সরকারি বাহিনীর বিরুদ্ধে আক্রমণ বাড়িয়েছে। দেশটির উত্তর এবং পশ্চিমের একাধিক জেলা তারা দখল করে নিয়েছে।