আজই নেতানিয়াহু যুগের অবসান

119

ইসরায়েলে দীর্ঘ ১২ বছর পর শেষ হতে যাচ্ছে বেনিয়ামিন নেতানিয়াহুর যুগ। আজ রবিবার (১৩ জুন) দেশটির পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে নতুন সরকারের অনুমোদন দেওয়া হবে। ফলে সবকিছু ঠিক থাকলে নেতানিয়াহু সরকারের বিদায় একপ্রকার নিশ্চিত। আর নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নাফতালি বেনেত।

নেতানিয়াহুকে সরাতে আটটি বিরোধী দল মিলে নতুন জোট গঠন করেছে। এই জোটে বামপন্থি, উদারপন্থি, কট্টরপন্থি, জাতীয়তাবাদী ও ধর্মীয় দল রয়েছে। এ ছাড়া দেশটির ইতিহাসে প্রথমবারের মতো সরকার গঠনে যুক্ত হচ্ছে একটি আরব ইসলামি দল। পার্লামেন্টে মাত্র একটি আসনে এগিয়ে থেকে নতুন সরকারের দায়িত্ব নিতে যাচ্ছে বিরোধী জোট।

এর মধ্য দিয়ে মূলত রাষ্ট্রটিতে টানা দুই বছরের রাজনৈতিক অচলাবস্থার অবসান হচ্ছে। এর আগে গত ২৩ মার্চ অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। যা বিগত দুই বছরের মধ্যে চতুর্থ নির্বাচন ছিল। প্রধানমন্ত্রী নেতানিয়াহু সরকার গঠনে প্রয়োজনীয় সমর্থন অর্জনে ব্যর্থ হন। এমতাবস্থায় পার্লামেন্টের বিরোধী দলীয় নেতা ইয়ায়ের লাপিদ জোট সরকার গঠনের প্রয়োজনীয় সমর্থন জোটাতে সমর্থ হয়েছেন।

গত ৬ জুন নতুন সরকার গঠন করতে যাওয়া জোটটিকে ‘গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বড় নির্বাচনী জালিয়াতি’র ফলাফল বলে মন্তব্য করেছেন বেনিয়ামিন নেতানিয়াহু।

ডানপন্থী ইহুদি ধর্মীয় দল ইয়ামিনার প্রধান নাফতালি বেনেত রাজনীতিতে প্রবেশের পূর্বে প্রযুক্তি খাতে মিলনিয়ার ছিলেন। তারও আগে তিনি ইসরায়েলি সেনাবাহিনীর কমান্ডার ছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সহাকারী হিসেবে রাজনীতিতে প্রবেশ করেন। আর এখন তাকেই সরিয়ে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। ইসরায়েলি দখলদারিত্বের কট্টর সমর্থক এবং ফিলিস্তিন রাষ্ট্রের বিরোধী হিসেবেও পরিচিত এই নেতা।