করোনা নির্মূল প্রচেষ্টায় বড় হুমকি ডেল্টা ভ্যারিয়েন্ট- ড. ফাউচি

66

কোভিড-১৯ নির্মূলে যুক্তরাষ্ট্রের যে প্রচেষ্টা তার প্রতি বড় হুমকি হয়ে উঠেছে ডেল্টা ভ্যারিয়েন্ট। মঙ্গলবার এক ফোনকলে এ কথা বলেছেন যুক্তরাষ্ট্রের সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। উল্লেখ্য, করোনা ভাইরাসের এই ভ্যারিয়েন্টটি প্রথম শনাক্ত করা হয় ভারতে। এ বিষয়ে ফাউচি বলেছেন, কোভিড-১৯ এর মূল ভ্যারিয়েন্টের চেয়ে প্রশ্নাতীত বেশি সংক্রামক হলো ডেল্টা ভ্যারিয়েন্ট। রোগের ভয়াবহতা বৃদ্ধির সঙ্গে এর যোগসূত্র রয়েছে। বার্তা সংস্থা রয়টার্সকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। ওদিকে শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী বলেছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট সারাবিশ্বে রোগের ক্ষেত্রে প্রাধান্য বিস্তার করে আছে। এর প্রেক্ষিতে ড. ফাউচি বলেছেন, ফাইজার/বায়োএনটেকের টিকা সহ যেসব টিকা অনুমোদন দেয়া হয়েছে যুক্তরাষ্ট্রে, তা করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর।

তিনি বলেন, এই ভাইরাসের বিরুদ্ধে আমাদের কাছে হাতিয়ার আছে। তা ব্যবহার করতে হবে এবং মহামারিকে বিদায় জানাতে হবে।

যুক্তরাষ্ট্র ৪ঠা জুলাইয়ের মধ্যে শতকরা ৭০ ভাগ প্রায়বয়স্ক মানুষকে টিকা দেয়ার লক্ষ্য স্থির করেছে। তবে এখনও এ লক্ষ্য থেকে অনেকটা দূরে রয়েছে তারা। হোয়াইট হাউজের কোভিড-১৯ বিষয়ক সিনিয়র উপদেষ্টা জেফ্রে জিয়েন্টস এক ফোনকলে বলেছেন, এই লক্ষ্য অর্জনের জন্য আমাদের আরো কয়েকটি সপ্তাহ সময় লাগতে পারে। তিনি বলেছেন, ২৭ বছরের ওপর বয়সীদের শতকরা ৭০ ভাগকে ৪ঠা জুলাইয়ের মধ্যে কমপক্ষে এক ডোজ টিকা দেয়া যাবে বলে তারা আশাবাদী।

সোমবার ফেডারেল আপডেট করা ডাটা অনুযায়ী, যুক্তরাষ্ট্রে কমপক্ষে ১৫ কোটি মানুষ বা মোট জনসংখ্যার শতকরা কমপক্ষে ৪৫ ভাগকে পুরোপুরি টিকা দেয়া হয়েছে। এপ্রিল এবং মে মাসে ভারতে ভয়াবহ করোনা পরিস্থিতি সৃষ্টি করে ডেল্টা ভ্যারিয়েন্ট। এতে সেখানকার স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ে। মারা যান হাজার হাজার মানুষ।