যুক্তরাষ্ট্রে ভবন ধস, মৃতের সংখ্যা বেড়ে ৫

59

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামিতে ১২ তলা ভবন ধসে মৃত্যের সংখ্যা বেড়ে পাঁচজনে পৌঁছেছে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় মিয়ামির মেয়র বলেছেন, ধ্বংসস্তূপের ভেতর ‘খুব গভীর’ আগুন থাকায় উদ্ধার প্রচেষ্টা বাধাগ্রস্ত হয়েছে।

মিয়ামি-ডেড কাউন্টির মেয়র ড্যানিয়েল লেভিন ক্যাভা সংবাদ সম্মেলনে বলেছেন, জরুরি উদ্ধার কর্মীরা ‘ধ্বংসস্তুপের ভেতর আরো একটি লাশ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে মৃত্যের সংখ্যা বেড়ে দাড়িয়েছে পাঁচজনে।

গবেষকরা বলছেন, ১৯৮১ সালে নির্মিত ভবনটি ১৯৯০ সাল থেকেই দেবে যাচ্ছিল। এ ব্যপারে কর্তৃপক্ষকে একাধিকবার সতর্ক করা হয়েছিল। বিষয়টি নিয়ে ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আর্থ অ্যান্ড এনভায়ারনমেন্ট বিভাগের অধ্যাপক শিমন উইডোইনস্কি ২০২০ সালে সর্বশেষ একটি গবেষণায় এ ব্যপারে সতর্ক করেছিলেন। তিনি বলেন, ১৯৯০ সাল থেকে প্রতিবছর ভবনটি ২ মিলিমিটার করে দেবে যাচ্ছিল। তখন থেকেই এটি যে কোনো সময় ধসে পরতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল।

পুলিশ বলেছে, ওই ভবনটি নির্মাণ করা হয়েছিল ১৯৮০ সালে। এতে ১৩০টি ইউনিট ছিল। এই ধসের কারণে অর্ধেক ইউনিট ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ধসের সময় ঠিক কতজন ভবনে উপস্থিত ছিলেন তা জানা যায়নি।

সূত্র : আলজাজিরা