রূপগঞ্জ ট্রাজেডি: নিখোঁজ স্বজনদের অপেক্ষা

71

রূপগঞ্জে হাসেম ফুডস লিমিটেড কারখানায় ভয়াবহ আগুনের ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন অর্ধশতাধিক শ্রমিক। আজ সকালে ভবনের ৬ষ্ঠ তলায় লাশের খোঁজে তল্লাশি চালাচ্ছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। তবে সকাল ১০টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন লাশের সন্ধান পাননি তারা। এদিকে ক্ষতিগ্রস্ত কারখানার সামনে অপেক্ষা করছেন নিখোঁজ শ্রমিকদের স্বজনরা।
ফায়ার সার্ভিস সদস্যরা জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণের পরও ভবনের বিভিন্ন জায়গার ধ্বংসস্তূপ থেকে আগুনের শিখা জ্বলছে। ফায়ার সার্ভিসের ভাষায় একে ডাম্পিং বলা হয়। সেসব আগুন নেভানো ও লাশের খোঁজে নেমেছেন তাঁরা।
ঢাকা ফায়ার সার্ভিসের উপপরিচালক দিন মনি শর্মা গণমাধ্যমকে বলেন, ৬ তলার আগুন নেভানো হয়েছে। তবে ওই ফ্লোরের বিভিন্ন স্থানে ডাম্পিং হচ্ছে। ফায়ার সার্ভিসের ১০ জনের একটি দল সেখানে ঢুকেছে।

তারা ডাম্পিংয়ের আগুন নেভানোর পাশাপাশি আরও লাশ রয়েছে কি না, সেই তল্লাশি চালাচ্ছে। সকাল ১০টা পর্যন্ত তারা কোনো লাশের সন্ধান পায়নি। তিনি বলেন, বিক্ষিপ্তভাবে ডাম্পিংয়ের ভেতর থেকে আগুন বের হচ্ছে। ভবনের উত্তর ও পশ্চিম পাশে এখনো ডাম্পিংয়ের আগুন রয়েছে।
গত বৃহস্পতিবার বিকেলে রূপগঞ্জের হাসেম ফুডস লিমিটেড কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় ৫২ জনের লাশ উদ্ধার করা হয়। ৪৯টি লাশ পুড়ে কয়লা হয়ে যায়। তাদের পরিচয় শনাক্ত করার জন্য ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে।