মেসির হাতে প্রথম শিরোপা

94

২৮ বছরের খরা ঘুচল। সেই মাহেন্দ্র ক্ষণ ধরা দিল। বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতে উঠলেন আর্জেন্টাইনরা। বড় কোনো আসর জিতে শিরোপা বগলদাবা করলেন অধিনায়ক লিওনেল মেসি।

এই জয় মেসিদের কাছে বিশেষ কিছু। হবে না কেন? চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে যে নাস্তানাবুদ করে ছেড়েছে তারা। গত কয়েক বছরে যাদের বিপক্ষে খেলে জয়ের স্বাদ পূরণ হয়নি, শনিবার রাতে সেই স্বপ্নের জয়ই ধরা দিল।

মেসির কাছে দেশের হয়ে প্রথম মেজর ট্রফি জয়ের আনন্দটাই যে সম্পূর্ণ আলাদা। আর সেটা যদি আসে বেশ কয়েকবার স্বপ্নভঙ্গের পর তাহলে তো কথাই নেই।

লিওনেল মেসির কোপা আমেরিকা শিরোপা জয়ের স্বপ্নের শুরু ২০০৭ সালে। সেবার দক্ষিণ আমেরিকার সবচেয়ে মর্যাদাকর এ ফুটবল টুর্নামেন্টের ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল ব্রাজিল। কিন্তু তরুণ মেসির ট্রফি জয়ের স্বপ্ন গুড়িয়ে দিয়েছিল সেলেসাও শিবির।

পরে ২০১৫ ও ২০১৬ টানা দুবার হতাশ হতে হয় আর্জেন্টাইন এ ফুটবল জাদুকরকে। মেসির দল দু’বারই ফাইনালে এসে শিরোপা হাতছাড়া করে চিলির কাছে।

মেসির জীবনে সবচেয়ে বড় কষ্ট সম্ভবত ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ। ওই বিশ্বকাপে আন্তর্জাতিক ট্রফি হাতছানি দিয়েছিল আর্জেন্টাইনদের। কিন্তু মারাকানার ফাইনালে আকাশী নীল শিবিরের হৃদয় ভেঙ্গে দেয় জার্মানি।

ব্রাজিলের সেই মারাকানা স্টেডিয়ামেই আজ মেসির হাতে ধরা দিল প্রথম বড় কোনো শিরোপা।

কে জানত সেই রিও ডি জেনেরিওতেই লেখা হবে মেসির শিরোপা উৎসবের গল্প। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে প্রিয় জন্মভূমি আর্জেন্টিনাকে উপহার দিলেন প্রথম আন্তর্জাতিক শিরোপা।

এই ম্যাচ জিতে মেসি উঠে গেছেন অনন্য উচ্চতায়। গোল্ডেন বল ও গোল্ডেন বুট দুটোই বগলদাবা করেছেন।