মঞ্চ প্রস্তুত, লস অ্যাঞ্জেলসে রোড শো’র তৃতীয় পর্ব

33

নিউইয়র্ক ও ওয়াশিংটন ডিসিতে সাফল্যের পর এবার লস অ্যাঞ্জেলসে রোড শো’ শুরু হচ্ছে। আমেরিকার অন্যতম এই বড় শহরে তৃতীয় পর্বের রোড শো শুরু হচ্ছে শুক্রবার (৩০ জুলাই)। লস অ্যাঞ্জেলসের স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় (বাংলাদেশ সময় শনিবার, ৩১ জুলাই ভোর সাড়ে ৩টা) শুরু হবে এই আয়োজন। এই পর্বের রোড শো’র ভেন্যু ইন্টারকন্টিনেন্টাল লস অ্যাঞ্জেলস ডাউনটাউন হোটেলের উইলশায়ার গ্রান্ড বল রুম।

দেশের শেয়ারবাজারসহ সার্বিক অর্থনীতির বর্তমান পরিস্থিতি, বিনিয়োগ সুযোগ-সুবিধা এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিস্তারিত তুলে ধরতে যুক্তরাষ্ট্রের চারটি বড় শহরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে এই রোড শো’র আয়োজন করা হয়েছে।

‘দি রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড এবং ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’- শীর্ষক তৃতীয় পর্বের এ রোড শোতে লস অ্যাঞ্জেলসের বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেক হোল্ডাররা অংশ নেবেন।

আন্তর্জাতিক অঙ্গনে দেশের শেয়ারবাজারের ব্যাপ্তি ও প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য এ উদ্যোগ নিয়েছে বিএসইসি। দেশের অর্থনৈতিক সমৃদ্ধিকে আরও এগিয়ে নিতে বিএসইসির এই রোড শো’তে সহযোগী হিসেবে কাজ করছে বাংলাদেশের টেক জায়ান্ট ওয়ালটন।

লস অ্যাঞ্জেলসের রোড শো’র আজকের আয়োজনে বাংলাদেশের প্রতিনিধিদল দেশে বিনিয়োগ ও এর সম্ভাবনা নিয়ে আমেরিকার স্টেক হোল্ডার এবং বিনিয়োগকারী ও শীর্ষ ব্যবসায়ী নেতাদের সঙ্গে খোলামেলা আলোচনা করবেন।

নিউইয়র্ক এবং ওয়াশিংটন ডিসিতে রোড শো’ যুক্তরাষ্ট্র সময় সকালে শুরু হলেও লস অ্যাঞ্জেলসের তৃতীয় পর্বের জন্য সময় নির্ধারণ করা হয়েছে বিকেলে।

ইন্টারকন্টিনেন্টাল লস অ্যাঞ্জেলস ডাউনটাউন হোটেলের উইলশায়ার গ্রান্ড বল রুমে রোড শোর তৃতীয় পর্বের অনুষ্ঠানে বিকাল ৫টা থেকে আমন্ত্রিত অতিথিদের রেজিষ্ট্রেশন শুরু হবে। রেজিষ্ট্রেশন শেষে সাড়ে ৫টায় রোড শোর অনুষ্ঠানের মূল কর্মসূচি শুরু। অনুষ্ঠানে বিভিন্ন সেক্টর নিয়ে আগত অতিথিরা প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। কি নোট উপস্থাপন করা হবে। বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা এবং সরকারের গৃহীত বিনিয়োগবান্ধব নীতি আমন্ত্রিত অতিথিদের সামনে তুলে ধরা হবে। এরপর থাকবে প্যানেল আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব।

লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত রোড শোতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলামসহ সরকারি বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা যোগ দেবেন।

গত ২৬ জুলাই নিউ ইয়র্ক সিটির কেন্দ্রস্থল ম্যানহাটনের হোটেল ইন্টারকন্টিনেন্টাল বার্কলের বলরুমে রোড শো’র প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছে। সপ্তাহজুড়ে আমেরিকার চারটি শহরে বিএসইসির উদ্যোগে আয়োজিত এই রোড শো’র অন্যতম সহযোগী বাংলাদেশি মাল্টিন্যাশনাল ব্র্যান্ড ওয়ালটন। এরই মধ্যে রোড শোর মূল আকর্ষণ হয়ে উঠেছে বাংলাদেশি টেক জায়ান্ট ওয়ালটন। এই রোড শোগুলোর বিভিন্ন পর্যায়ে অনুষ্ঠানে ওয়ালটনের উৎপাদন ও মার্কেটিংয়ের ওপর নির্মিত ডিজিটাল ডকুমেন্টারি প্রদর্শিত হবে। আগ্রহীদের ওয়ালটন সম্পর্কে ধারণা দেবেন দক্ষ কয়েকজন কর্মকর্তা। ওয়ালটনের ভিশন এবং মিশন সম্পর্কে তারা বিনিয়োগকারীদের সামনে বিস্তারিত তুলে ধরবেন।

যুক্তরাষ্ট্রে শুরু হওয়া এ রোড শো ২৬ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত চলবে। ৩০ জুলাই লস অ্যাঞ্জেলসে রোড শোর তৃতীয় পর্ব শেষে আগামী ২ আগস্ট সান ফ্রান্সিসকোর সিলিকন ভ্যালিতে চতুর্থ ও শেষ পর্বের রোড শো হবে।