আফগান নেতাদের ‘লড়াই করতে’ বললেন বাইডেন

65

আফগানিস্তানের আটটি প্রদেশের রাজধানীর দখল নিয়েছে তালেবান। এমন সময় আফগান নেতাদের এক হয়ে ‘দেশের জন্য লড়াই করার’ আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাইডেন এ আহ্বান জানান। খবর বিবিসি, এনডিটিভির।

২০ বছর ধরে আফগানিস্তানে আগ্রাসন চালিয়ে হঠাৎ আগস্টের মধ্যে সেনা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। আর যুক্তরাষ্ট্রের সেনারা চলে যাওয়ার কারণে দেশটির পরিস্থিতি জটিল হয়েছে বলে নানা সময় আফগান সরকারের কর্মকর্তারা অভিযোগ করেছেন।

যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই দেশটির আটটি প্রদেশের রাজধানীসহ অর্ধেকের বেশি জেলার দখল নিয়েছে তালেবান।

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আফগান নেতাদের একত্রিত হতে হবে। আফগান সেনারা তালেবানের চেয়ে সংখ্যায় বেশি এবং তারা লড়াই করতে চায়। নিজেদের এবং দেশের জন্য তাদের লড়াই করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের জন্য আমি অনুতপ্ত নই।

তালেবান সামরিক শক্তির ওপর ভিত্তি করে যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে ৯০ দিনের মধ্যে কাবুলের পতন ঘটতে পারে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট। যদিও এর আগে মনে করা হচ্ছিল সশস্ত্র গোষ্ঠীটির রাজধানী কাবুলের দখল নিতে ছয় থেকে ১২ মাস সময় লাগতে পারে।

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আগস্টেই প্রত্যাহার প্রক্রিয়া শেষ করবে দেশটি। এর মধ্যেই তালেবান দেশের আটটি প্রদেশের রাজধানী এবং প্রায় অর্ধেকের বেশি জেলার দখল নিয়ে নিয়েছে। দেশের অধিকাংশ অঞ্চলেই চলছে সংঘাত।