কাবুলে নিহত মার্কিন সেনাদের প্রতি বাইডেনের শ্রদ্ধা

31

আফগানিস্তানের রাজধানী কাবুলে হামিদ কারজাই বিমানবন্দরে বৃহস্পতিবার সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের খোরাসান (আইএস-কে) শাখার ভয়াবহ বোমা হামলায় নিহত ১৩ মার্কিন সেনাসদস্যের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় রোববার ডেলওয়ারের ডোভার বিমানঘাঁটিতে এক সামরিক অনুষ্ঠানের মাধ্যমে এসব সেনা সদস্যের দেহাবশেষ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্টলেডি জিল বাইডেন সেখানে উপস্থিত ছিলেন। নিহত মার্কিন সেনাদের বয়স ২০ থেকে ৩১ বছরের মধ্যে।

আফগানিস্তান থেকে এসব সেনার দেহাবশেষ যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পর নিহতদের স্বজনদের সঙ্গে কথা বলেন তিনি। খবর বিবিসি ও আরব নিউজের।

বোমা হামলায় নিহত ১৩ মার্কিন সেনার পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট জো বাইডেন। এ হামলায় এখন পর্যন্ত ১৮০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। হামলায় আহত আরও দেড় শতাধিক মানুষ হাসপাতালে চিকিৎসাধীন।

এক বিবৃতিতে বাইডেন বলেন, নিহত ১৩ সেনাসদস্য আমাদের বীর। তারা অন্যদের জীবন বাঁচানোর সময় আমেরিকান আদর্শের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দরের অ্যাবে গেটে আত্মঘাতী বোমা হামলা করে আইএস-কে। আইএস এ হামলার দায় স্বীকার করে জানায়, যুক্তরাষ্ট্রের সেনা ও তাদের আফগান মিত্রদের হত্যা করতেই তারা ওই আত্মঘাতী হামলা চালায়।