মেসিকে ‘বল পাস দেবে না’ আর্জেন্টিনা

123

ভেনিজুয়েলার বিপক্ষে ৩-১ গোলে জয় দিয়ে বিশ্বকাপ বাছাইয়ের মিশন শুরু করেছে আর্জেন্টিনা।

দলগতভাবে দারুণ ফর্মে রয়েছেন আলবিসেলেস্তেরা। তবে শুক্রবারের ওই ম্যাচে ছন্দে ছিলেন না আর্জেন্টাইন দলের সেরা তারকা লিওনেল মেসি।

পুরো ম্যাচেই অনেকটাই নিষ্প্রভ দেখা গেছে তাকে। এদিকে রোববার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মুখোমুখি হতে চলেছে মেসির দল।

বাংলাদেশ সময় দিনগত রাত ১টায় ব্রাজিলের করিন্থিয়াস এরেনায় মুখোমুখি হবে দুদল।

এ ম্যাচেও কি নিষ্প্রভ থাকবেন মেসি? জবাবে আর্জেন্টিনা কোপা আমেরিকায় সেমিফাইনালে জয়ের নায়ক গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ বলেন, আজকের এই হাইভোল্টেজ ম্যাচে মেসিকে বল পাস দেবেন না তারা।

যে কেউ বিস্মিত হতে পারেন? মার্টিনেজের মতো মেসিভক্ত এমন কথা কী করে বলেন?

আসলে মেসি প্রসঙ্গে ইতিবাচক মন্তব্যই করেছেন এ মুহূর্তে দলের এক নম্বর গোলরক্ষক।

তার মতে, আর্জেন্টিনার এখন উচিত মেসির ওপর নির্ভর করে জয় পাওয়া পরিকল্পনা না করে। বরং মেসির জন্য খেলে জয় ছিনিয়ে আনা। তাই মেসিকে বল পাস দিয়ে নির্ভার হতে চায় না আর্জেন্টিনা। উল্টো মেসিকে নির্ভার রাখার কথাই ভাবছে আর্জেন্টিনা।

ব্রাজিলের বিপক্ষে ম্যাচের আগে এক সাক্ষাৎকারে এমি মার্টিনেজ বলেন, ‘বার্তা ভিন্ন কিছু নয়, বিষয়টি হলো নাম্বার টেনকে (মেসি) বল দেওয়া যাবে না। নাম্বার টেনের জন্য কাজ করতে হবে। প্রয়োজন পড়লে ম্যাচ প্রতি ১২ কিমি দৌড়াব আমরা। কিন্তু আমরা শুধু তার কাছে বল ছেড়ে দিয়ে এটা আশা করতে পারি না যে সে সব ঠিক করে দেবে। এই ব্যবস্থায় তার জন্য নিজের জীবন দিয়ে দিতে হবে। যারা খেলছেন, তারা সবাই এটা বোঝে। আমি মেসির জন্য অনেক খুশি। তিনি দুর্দান্ত একজন অধিনায়ক ও খেলোয়াড়, কিন্তু তার ব্যবহার যেন আমাদের সাধারণের মতোই। ম্যাচের আগে তিনি আমাদের প্রতিপক্ষের দুর্বলতা ব্যবহারের বিষয়ে পরামর্শ দেন এবং কী করতে হবে তা বলে দেন। এর পর তিনি সবাইকে নিয়ে প্রাণোচ্ছ্বলভাবে জাতীয় সংগীত গান।’

ব্রাজিলের বিপক্ষে রোববার রাতের সুপার ক্লাসিকো ম্যাচের বিষয়ে মার্টিনেজ বলেন, ‘আবারও তাদের বিপক্ষে খেলা নিশ্চয়ই দারুণ হবে। এখানে গুরুত্বপূর্ণ বিষয় হলো— বাছাইপর্বের গুরুত্বপূর্ণ পয়েন্ট সংগ্রহ করা, যাতে বিশ্বকাপে অংশগ্রহণের টিকিট পাওয়া যায়।’