টুইন টাওয়ার হামলার প্রথম তদন্ত নথি প্রকাশ

21

২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার পর তদন্তে নেমেছিল এফবিআই। সেই তদন্ত সংশ্লিষ্ট একটি গোপন নথি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে। রবিবার (১২ সেপ্টেম্বর) এখবর জানিয়েছে কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে প্রকাশ, নথিতে বলা হয়েছে, বিমান ছিনতাইকারীরা যুক্তরাষ্ট্রে তাদের সৌদি সহযোগীদের সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু সৌদি আরবের সরকার এ হামলায় যুক্ত ছিল এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

প্রেসিডেন্ট বাইডেন ৯/১১ হামলার তদন্ত নথি প্রকাশের আদেশ দেওয়ার পর উন্মুক্ত করা প্রথম নথি এটা। টুইন টাওয়ার হামলায় নিহতদের পরিবার ক্রমাগত দাবি করে আসছিল- ওই হামলায় সৌদি আরব যুক্ত ছিল। তাদের দাবির মুখেই নথি প্রকাশের আদেশ দেন বাইডেন।

এদিকে আমেরিকানদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। শনিবার (১১ সেপ্টেম্বর) ভয়াবহ টুইন টাওয়ার হামলার ২০ বছর পূর্ণ হয়েছে। দুই দশক আগের এইদিনে নিহতদের স্মরণ করতে এক ভিডিওবার্তায় একথা বলেছেন বাইডেন।

হামলার পর তৎপর উদ্ধারকর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেছেন, আমরা তাদের সবাইকে সম্মান জানাই যারা জীবনের ঝুঁকি নিয়েছিল এবং জীবন দিয়েছে। সেই ঘটনার পর যতসময়ই কেটে যাক না কেন, স্মরণ করলে মনে হয় এসব যেন মাত্র কয়েক সেকেন্ড আগের খবর।