‘যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ার ৩০০ কূটনীতিককে বহিষ্কারের আহ্বান’

17

রাশিয়া যদি ওয়াশিংটনের প্রতিনিধিত্ব করতে মার্কিনিদের পর্যাপ্ত ভিসা না দেয়, তাহলে মস্কোর কূটনীতিকদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন একাধিক মার্কিন সিনেটর।

একইসঙ্গে যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ার ৩০০ কূটনীতিককে বহিষ্কারের আহ্বান জানিয়েছেন তারা। খবর রয়টার্সের।

ডেমোক্র্যাটস বব মেনেন্দেজ, মার্ক ওয়ার্নার এবং রিপাবলিকান জিম রিশ ও মার্কো রুবিও’র নতুন করে এমন মন্তব্যে ওয়াশিংটন-মস্কোর উত্তেজনা বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

খবরে বলা হয়, মস্কোতে যুক্তরাষ্ট্রের মাত্র ১০০ কূটনীতিক রয়েছে, বিপরীতে যুক্তরাষ্ট্রে মস্কোর ৪০০ কূটনীতিক আছে বলে জানান সিনেটররা। যদিও এ বিষয়ে হোয়াইট হাউজ ও মার্কিন পররাষ্ট্র দফতরের মন্তব্য পাওয়া যায়নি।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, রাশিয়া চলতি মাসের আগস্টে মস্কোর মার্কিন দূতাবাসকে রাশিয়ান বা তৃতীয় দেশের কর্মীদের ধরে রাখা, নিয়োগ দেওয়া বা চুক্তি করতে নিষেধ করেছে। ১৮২ কর্মচারী এবং বেশ কয়েক ঠিকাদারকে ছেড়ে দিতে বাধ্য করেছে।

এদিকে পারমাণবিক সামমেরিন নিয়ে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যের মধ্যে হওয়া অকাস চুক্তির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। এই চুক্তি পরমাণু নিরস্ত্রীকরণে বৈশ্বিক প্রচেষ্টার জন্য হুমকিস্বরূপ বলে জানিয়েছে মস্কো।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ জানান, এই চুক্তি নিয়ে অস্বস্তিতে ছিল ক্রেমলিন। তিনি আরও বলেন, এই চুক্তি আন্তর্জাতিক পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার জন্য বড় চ্যালেঞ্জ।

গত সপ্তাহেই মস্কো জানিয়েছিল, তারা অকাস চুক্তির ব্যাপারে তথ্য সংগ্রহ করছে।