জ্যাকসন হাইটসের বাংলাদেশি রেস্টুরেন্টে সিন্ডিকেট করে চায়ের দাম দ্বিগুণ

16

তোফাজ্জল লিটন,  নিউইয়র্ক : নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের বাংলাদেশি রেস্টুরেন্টগুলোতে চায়ের দাম এক টাকার পরিবর্তে দুই টাকা করা হয়েছে। রেস্টুরেন্ট মালিকরা সিন্ডিকেট করে এই মূল্য নির্ধারণ করেছেন বলে অভিযোগ আছে। অক্টোবর ১ তারিখ থেকে চায়ের দাম দ্বিগুণ হওয়াতে অনেক ক্রেতা বেশ কয়েকটি রেস্টুরেন্ট বয়কট করেছেন।

আব্দুল্লাহ রেস্টুরেন্টের ম্যানেজার অকিজ মিয়া বলেন, সব জিনিসপত্রের দাম বেড়েছে। বাংলাদেশি ক্রেতারা এক কাপ চা নিয়ে টেবিল দখল করে তিনজনে মিলে পান করে। ফলে মূল ক্রেতারা দোকানে আসতে উৎসাহ বোধ করে না।

মামা রেস্টুরেন্টের অন্যতম কর্ণধার লিটন চৌধুরী বলেন, সিন্ডিকেট করে যদি করেও থাকি তাহলেও ঠিক কাজ করেছি। চায়ের দাম আরো বেশি হওয়া উচিত।

দাম বাড়ানোকে সমর্থন করেন এমন একজন ক্রেতা সাদী খান বলেন, বাংলাদেশি রেস্টুরেন্টের চায়ের মূল্য প্রতি কাপ ১০ ডলার হওয়া উচিত। যে হারে মানুষজন আড্ডা দিয়ে রেস্টুরেন্টের জায়গা এবং পরিবেশ নষ্ট করে শুধু চা পান করে, তাতে দুই ডলার খুবই কম।

খাবার বাড়ি রেস্টুরেন্ট কাজ করেন রিয়াজ তালুকদার। তিনি বলেন, প্রথম দু’একদিন ক্রেতা অর্ধেকে নেমে এসেছিল। এখন বিক্রি আগের মতই।

জানা যায়, সিন্ডিকেট করে চা বিক্রয়ের হাজারো অভিযোগ পড়েছে নিউ ইয়র্কের খাদ্য ডিপার্টমেন্টে। তদন্ত করে যদি কর্মকর্তারা পায় চায়ের দাম সিন্ডিকেট করে বৃদ্ধি করা হয়েছে তাহলে তাদের প্রত্যেকের ৪৫ হাজার ডলার করে জরিমানা হতে পারে।