বৈঠকের শেষ দিনে যুক্তরাষ্ট্রের প্রতি যে আহ্বান জানাল তালেবান

11

তালেবান আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের অর্থ ছাড় করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রকে তারা আফগানিস্তানের আকাশসীমার সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার অনুরোধ জানিয়েছে।

কাতারের রাজধানী দোহায় রোববার তালেবান দ্বিতীয় দিনের মতো যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসে। গত ১৫ আগস্ট তালেবানের হাতে কাবুলের পতনের পর দুই পক্ষের মধ্যে এটি ছিল প্রথম সরাসরি বৈঠক।

আল জাজিরার খবরে এই বৈঠককে ‘তালেবান-যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের নতুন অধ্যায়’ হিসেবে বর্ণনা করা হয়েছে।

রোববার বৈঠক শেষে তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেন, তারা বিশেষ কোনো দেশকে আনুকূল্য প্রদান ও কোনো দেশের সঙ্গে বৈরিতার সম্পর্কে জড়ানোর নীতি গ্রহণ করবেন না। তালেবান আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলতে চায়।

পররাষ্ট্রমন্ত্রী মুত্তাকিকে উদ্ধৃত করে ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে, বৈঠকে আফগানিস্তান বর্তমানে যে কঠিন পরিস্থিতি মোকাবিলা করছে সে জন্য দেশটির বিদেশে আটকে পড়া অর্থ ছাড় করা বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে তালেবান আফগানিস্তানে মানবিক সহায়তা কার্যক্রম শুরু করা ও ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে সই হওয়া দোহা চুক্তির সব শর্ত বাস্তবায়ন করার ওপরে জোর দেয়।

তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী মুত্তাকি জানান, আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে তালেবান প্রতিনিধিরা আগামী দিনগুলোতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবেন।

গত আগস্ট মাসে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) দেশটিকে অর্থসহায়তা স্থগিত করে দেয়।