যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বসছে ফোবানা সম্মেলন

64

শত বাধাবিপত্তি আর করোনার ভয়াবহতা মোকাবেলা করে এগিয়ে যাওয়া অদম্য বাংলাদেশের এক ঐতিহ্যবাহী সম্মেলন ফোবানার ৩৫তম সম্মেলন। আগামী ২৬ থেকে ২৮ নভেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠিত হচ্ছে ফোবানা সম্মেলন।

সম্মেলনের আয়োজক সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি (এবিএফএস)। সম্মেলন অনুষ্ঠিত হবে মেরিল্যাণ্ডের ন্যাশনাল হারবারের গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টারে।

নতুন প্রজন্মের অঙ্গীকারকে সামনে রেখে এবারের ফোবানার মুল প্রতিপাদ্য ’অদম্য বাংলাদেশ অবাক বিশ্ব’। এই সম্মেলন উপলক্ষে ঢাকার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় ১৭ অক্টোবর।

সারাবিশ্বে ফোবানা নামটি একটি ‘ব্র্যান্ড’ হিসাবে উল্লেখ করে সংবাদ সম্মেলনে সদস্য সচিব শিব্বীর
আহমেদ বলেন, ‘গত ৩৫ বছর ধরে এই ব্র্যান্ড সংগঠনটি উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বাংলাদেশীদের মিলনমেলার আয়োজন করে আসছে। এবারো এর ব্যতিক্রম নয়।

সম্মেলনে দেশের ও প্রবাসের লেখক সাংবাদিক বুদ্ধিজীবী, শিল্পীসহ গুণীজনেরা অংশ নেবেন বলে জানান ফোবানার কনভেনার জি আই রাসেল। তিনি বলেন, ৩৫তম ফোবানার অতিথি তালিকায় যে সব বিশিষ্ট ব্যক্তিবর্গকে আমন্ত্রন জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক ও সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন চেয়ারম্যান ড. শিবলী রুবায়েত উল ইসলাম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত শহিদুল ইসলাম, দুবাইয়ের ব্যবসায়ী মাহতাবুর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, জাতীয় পেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন, অনন্যা প্রকাশনীর মনিরুল হক, ডিবিসি নিউজ সিইও মনজুরুল ইসলাম, সময় টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আহমেদ জোবায়ের, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর প্রমুখ।

তিনদিনব্যাপী আয়োজিত এই এবারের ফোবানা সম্মেলনে ফ্যাশন শো, মিস ফোবানা, ম্যাগাজিন, বিজনেস লাঞ্চ, বইমেলা, মিউজিক আইডল, ড্যান্স আইডল, সেমিনার, ইয়ুথ ফোরাম, ইন্টারফেইথ ডায়ালগসহ নানা ইভেন্টের প্রন্তুতি সম্পন্ন করা হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের দুই শীর্ষ নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ এবং ওয়ার্দা রিহ্যাব অংশগ্রহণ করবেন।
সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন, ব্যান্ড শিল্পী জেমস, তাহসান, হৃদয় খান, শফি মন্ডল, লায়লাসহ জনপ্রিয় শিল্পীদেরকে আমন্ত্রণ জানানো হয়েছে। বৃহত্তর ওয়াশিংটন ও উত্তর আমেরিকার একঝাঁক শীর্ষস্থানীয় শিল্পী ফোবানা সম্মেলনে অংশগ্রহণ করছেন বলে জানান কনভেনর জি আই রাসেল।